কার্লসেন প্র্যাগনানান্দার বিরুদ্ধে প্রতিশোধ নিলেন, জু ওয়েনজুন মহিলাদের লিড নিলেন

কার্লসেন প্র্যাগনানান্দার বিরুদ্ধে প্রতিশোধ নিলেন, জু ওয়েনজুন মহিলাদের লিড নিলেন

বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেন নরওয়ে চেস ২০২৪-এ জিএম প্র্যাগনানান্দা রামেশবাবুর বিরুদ্ধে আর্মাগেডনে জয়লাভ করে তাঁর লিড এক পয়েন্ট বাড়িয়ে নিয়েছেন। দিনের বেশিরভাগ সময় মনে হচ্ছিল জিএম হিকারু নাকামুরা জিএম আলিরেজা ফিরোজ্জাকে ক্লাসিকাল দাবায় পরাজিত করবেন, কিন্তু তরুণ প্রতিভা অসাধারণ প্রতিরক্ষা করে এবং ব্লিটজ শোডাউনে জয়লাভ করেন। বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেন দুটি জয়ের অবস্থান নষ্ট করেন এবং আর্মাগেডনে জিএম ফাবিয়ানো কারুয়ানার কাছে পরাজিত হন।

মহিলা বিশ্ব চ্যাম্পিয়ন জু ওয়েনজুন এখন মহিলাদের নরওয়ে চেসে লিড করছেন, জিএম পিয়া ক্রামলিংয়ের বিরুদ্ধে একটি উত্তেজনাপূর্ণ ক্লাসিকাল খেলা জিতে, অন্যদিকে জিএম লেই টিংজিয়ে তাঁর প্রথম ক্লাসিকাল জয় পান জিএম কনেরু হাম্পির বিরুদ্ধে। পূর্ববর্তী নেত্রী জিএম আনা মুজিচুক আর্মাগেডনে সময় শেষ হয়ে যাওয়ায় জিএম বৈশালি রামেশবাবুর কাছে পরাজিত হন।

ওপেন: কার্লসেন প্র্যাগনানান্দাকে হারালেন, নাকামুরাকে ফিরোজ্জা আটকালেন

কার্লসেন আর্মাগেডনে জয়লাভ করে নাকামুরার থেকে আরও এগিয়ে গেলেন, যখন তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী হেরে গেলেন, তবে এখনও দুটি রাউন্ড বাকি থাকায় শীর্ষ তিন বা চারজন দাবাড়ু প্রতিযোগিতায় রয়েছেন।

এই বছরে নরওয়েতে ক্লাসিকাল দাবায় কার্লসেনকে পরাজিত করা একমাত্র খেলোয়াড় প্র্যাগনানান্দা, তাই বিশ্বের এক নম্বর প্রতিশোধ নেওয়ার জন্য সাদা গুটির সাথে খেলছিলেন। প্রথম খেলায় তিনি তা করতে পারেননি, কারণ ভারতীয় তারকা সঠিকভাবে বিচার করেছিলেন যে তিনি কঠিন এন্ডগেমটি ধরে রাখতে পারবেন।

খেলাটি ৭৫ চালের মধ্যে ড্র হয়, যদিও আগে কার্লসেন কনফেশনাল রুমে বলেছিলেন যে আমরা ওপেন রুই লোপেজের কিছু তীক্ষ্ণ লাইন দেখতে পারতাম।

তবে আর্মাগেডনে, কার্লসেন স্টাভেঞ্জারে সাদা গুটির সাথে ১৫ আর্মাগেডনে ১৪তম জয় অর্জন করেন। প্র্যাগনানান্দা কিছু ভালো চাল খুঁজে পেয়েছিলেন এবং সমান করার খুব কাছে চলে এসেছিলেন, কিন্তু প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ভাল নাইট বনাম খারাপ বিশপ এন্ডগেমে একটি “সুন্দর মাস্টারপিস” তৈরি করে জয়লাভ করেন।

এই জয় কার্লসেনকে শেষ দুটি রাউন্ডে এক পয়েন্টের লিড বাড়িয়ে দেয়, কারণ নাকামুরা আর্মাগেডনে পরাজিত হন।