কক্সবাজার সৈকতে গরমে পর্যটকদের স্বস্তি কাঁচা আমের সালাদে

কক্সবাজার সৈকতে গরমে পর্যটকদের স্বস্তি কাঁচা আমের সালাদে

দাম কিছুটা বেশি হলেও মুখরোচক হওয়ায় পর্যটকেরা দেদারসে সালাদ কিনছেনকক্সবাজার সমুদ্রসৈকত এলাকায় তিন দিন ধরে থেমে থেমে বৃষ্টি হলেও প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে। এমন পরিবেশেও উত্তাল সমুদ্রে দাপিয়ে বেড়াচ্ছেন হাজারো পর্যটক। গরমে অতিষ্ঠ পর্যটকদের জন্য প্রশান্তি এনে দিচ্ছে কাঁচা আমের সালাদ।

আজ শুক্রবার সকালে সৈকত এলাকা ঘুরে দেখা যায়, কলাতলী, সুগন্ধা, সিগাল, লাবণী পয়েন্টের চার কিলোমিটারে ২০-৩০ জন কাঁচা আম কেটে সালাদ বানিয়ে বিক্রি করছেন। এ ছাড়া সৈকতের বালিয়াড়ি ও আশপাশের সড়কেও বেশ কয়েকটি ভ্রাম্যমাণ দোকান বসানো হয়েছে।

সৈকতের সুগন্ধা পয়েন্টের এক প্রান্তে দাঁড়িয়ে কাঁচা আমের সালাদ বিক্রি করছিলেন রহমত আলী। কয়েকজন পর্যটক তাঁকে ঘিরে রেখেছেন। রহমত আলী সামনে বড় একটি পাত্র। তাতে থরে থরে কাঁচা আম সাজিয়ে রাখা হয়েছে। একেকটি আমের ওজন ৪৫০-৬০০ গ্রাম। আমের খোসা তুলে ভেতরের সাদা অংশ ছুরি দিয়ে কুচি কুচি করে কাটা হচ্ছে। এরপর বিট লবণ আর কাসুন্দি মিশিয়ে প্লেটে পরিবেশন করা হচ্ছে সালাদ। একটি আম দিয়ে এক প্লেট সালাদ তৈরি করা হচ্ছে। প্রতি প্লেটের দাম ১০০ টাকা।

দাম কিছুটা বেশি হলেও মুখরোচক হওয়ায় পর্যটকেরা দেদারসে সালাদ কিনছেন। পর্যটকদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুরো সৈকতেই একই দামে সালাদ বিক্রি হচ্ছে। আর গরমে এ সালাদ প্রশান্তি দিচ্ছে বলে তাঁরা দামদর করছেন না।