বিশ্ব ব্যাংকের প্রতিনিধি, আমেরিকান বিনিয়োগকারীদের বাংলাদেশে সম্ভাবনা অন্বেষণের আহ্বান জানিয়েছেন

বিশ্ব ব্যাংকের প্রতিনিধি, আমেরিকান বিনিয়োগকারীদের বাংলাদেশে সম্ভাবনা অন্বেষণের আহ্বান জানিয়েছেন

আহমদ কায়কাউস, বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রাক্তন প্রধান সচিব, রোববার টেক্সাসের হিউস্টনে মহারাজা পার্টি হলে অনুষ্ঠিত এক সেমিনারে আমেরিকান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ অন্বেষণে উৎসাহিত করেছেন, এক প্রেস রিলিজে বলা হয়েছে।

এই অনুষ্ঠানটি বাংলাদেশ কনসুলেট লস এঞ্জেলেস কমার্শিয়াল উইং, বাংলাদেশ-আমেরিকা সোসাইটি গ্রেটার হিউস্টন, এবং বাংলাদেশ-আমেরিকান বিজনেস অ্যাসোসিয়েশন যৌথভাবে আয়োজন করে। এতে কায়কাউসকে সম্মানিত অতিথি এবং মূল বক্তা হিসেবে অংশ নিতে দেখা গেছে।

তার বক্তব্যে, কায়কাউস বিভিন্ন খাতে বাংলাদেশের লক্ষণীয় অগ্রগতির ওপর জোর দিয়েছেন, বিশেষ করে অবকাঠামো উন্নয়ন এবং প্রযুক্তির ব্যাপক সুফলের ওপর।

তিনি বিশেষভাবে সারা দেশে একশত বিশেষ অর্থনৈতিক জোন স্থাপনের সরকারের মহত্বাকাঙ্ক্ষী পরিকল্পনার কথা উল্লেখ করেছেন, এবং আমেরিকান উদ্যোক্তাদের এই সুযোগগুলি বিবেচনা করার জন্য আহ্বান জানিয়েছেন।

উপস্থিত ১৫০-এরও বেশি ব্যবসায়ীর প্রশ্নের জবাবে, কায়কাউস নিশ্চিত করেছেন যে বাংলাদেশ সরকার বিনিয়োগ সহজতর করার জন্য নতুন নীতিমালা এবং বাণিজ্য উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়ন করেছে।

তিনি আস্থা প্রকাশ করেছেন যে এই প্রচেষ্টাগুলি আগামী বছরগুলিতে বাংলাদেশে বিশাল বৈশ্বিক বিনিয়োগ আকর্ষণ করবে।

বাংলাদেশ কনসুলেট লস এঞ্জেলেসের বাণিজ্যিক কাউন্সিলর এসএম খুরশিদ উল আলম বিনিয়োগের আকর্ষণীয় সুযোগ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করেছেন, বিশেষ করে সাবরাং ট্যুরিজম পার্ক, নাফ ট্যুরিজম পার্ক, এবং সোনাদিয়া ইকো ট্যুরিজম পার্ক বিশেষভাবে উল্লেখ করেছেন।

অনেক উপস্থিতি এই প্রকল্পগুলিতে বিনিয়োগে আগ্রহী হয়েছেন, এবং বাণিজ্যিক কাউন্সিলর এএম খুরশিদ আমেরিকান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য সরকারের সম্পূর্ণ সহযোগিতা ও সমর্থনের আশ্বাস দিয়েছেন।