বাংলাদেশের জন্য আরো লচকপূর্ণ মুদ্রা বিনিময় হার প্রয়োজন, আইএমএফ মতামত

বাংলাদেশের জন্য আরো লচকপূর্ণ মুদ্রা বিনিময় হার প্রয়োজন, আইএমএফ মতামত

বাংলাদেশের উচিত তার বৈদেশিক মুদ্রা সঞ্চয় গড়ে তুলতে আরও লচকপূর্ণ মুদ্রা বিনিময় হার গ্রহণ করা, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে।

আইএমএফের যোগাযোগ কর্মকর্তা হুয়ং লান ভু বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এশিয়া ও প্রশান্ত অঞ্চলের আর্থিক পূর্বাভাস সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে বলেছেন, “বাংলাদেশের জন্য মুদ্রা বিনিময় হারকে আরো লচকপূর্ণ করা গুরুত্বপূর্ণ। এটি বাহ্যিক স্থিতিশীলতা গড়ে তোলা, সঞ্চয় সৃষ্টি এবং মুদ্রা সঞ্চয় বাড়ানোর জন্য জরুরি।”

তিনি আরও যোগ করেন, “আমি মনে করি এই ক্ষেত্রে যোগাযোগ এবং সংলাপ অব্যাহত থাকা উচিত, যাতে মুদ্রা বিনিময় হারকে আরো লচকপূর্ণ করা যায় এবং তার মাধ্যমে মুদ্রা সঞ্চয় বাড়ানো সম্ভব হয়, যা দেশের জন্য একটি প্রধান অগ্রাধিকার হবে।”

ভু একজন সাংবাদিকের কমতি হওয়া বৈদেশিক মুদ্রা সঞ্চয় সম্পর্কিত প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেন।

সম্প্রতি বৈদেশিক মুদ্রা সঞ্চয় ২০ বিলিয়ন ডলারের নিচে নেমে গেছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) শেষে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বৈদেশিক মুদ্রা সঞ্চয় দাঁড়িয়েছে ১৯.৮৯ বিলিয়ন ডলারে। গত সপ্তাহে সঞ্চয় ছিল ২০.১০ বিলিয়ন ডলার।

আইএমএফ বাংলাদেশের জন্য ৪.৭ বিলিয়ন ডলারের ঋণ সহায়তার তৃতীয় কিস্তি পেতে বৈদেশিক মুদ্রা সঞ্চয়ের লক্ষ্য পূরণ করার গুরুত্ব প্রদান করেছে।

আইএমএফের ঋণ শর্ত অনুসারে, ২০২৪ সালের মার্চে ১৯.২৬ বিলিয়ন ডলার মুদ্রা সঞ্চয়ের লক্ষ্য ধার্য করা হয়েছিল। কিন্তু বাস্তব সঞ্চয় ১৬ বিলিয়ন ডলারেরও কম।

ঋণ প্যাকেজের প্রথম কিস্তি ৩০ জানুয়ারি ছাড়া হয়েছিল। বাংলাদেশ ২ ফেব্রুয়ারি ৪৪৭.৮ মিলিয়ন ডলার গ্রহণ করে। পুরো পরিমাণ ২০২৬ সাল পর্যন্ত সাতটি কিস্তিতে ছাড়া হবে।

২০২৪ সালের ডিসেম্বরে ঋণের চতুর্থ কিস্তি পাওয়া যাবে, যার জন্য আগামী জুনে নিট মুদ্রা সঞ্চয় ২০.২০ বিলিয়ন ডলারে উন্নীত করতে হবে।