কার্লোস সাইঞ্জকে বাদ দিয়ে ঝোউ গুয়ানইউ এফ১ ২০২৫-এ অ্যালপাইনে যোগ দেওয়ার সম্ভাব্য প্রধান প্রার্থী

কার্লোস সাইঞ্জকে বাদ দিয়ে ঝোউ গুয়ানইউ এফ১ ২০২৫-এ অ্যালপাইনে যোগ দেওয়ার সম্ভাব্য প্রধান প্রার্থী

কার্লোস সাইঞ্জকে এফ১ ২০২৫ সিজনে অ্যালপাইনে যোগ দেওয়ার সম্ভাবনা “না” বলা হচ্ছে, যখন সাউবারের ড্রাইভার ঝোউ গুয়ানইউ এস্তেবান ওকনকে প্রতিস্থাপনের প্রধান প্রার্থী হিসেবে আবির্ভূত হচ্ছেন।

এটি স্কাই এফ১ প্রতিবেদক ক্রেইগ স্লেটারের দাবি, যিনি বলেছেন যে সাইঞ্জ এবং ঝোউয়ের এফ১ ২০২৪ দলের সহকর্মী ভ্যাল্টেরি বোটাসের সাথে অ্যালপাইনের আলোচনা অগ্রগতি হয়নি।

কার্লোস সাইঞ্জ অ্যালপাইন এফ১ ২০২৫-এর প্রতিযোগিতা থেকে বাদ পড়ছেন কারণ ঝোউ গুয়ানইউর আশা বাড়ছে
সাইঞ্জ – যিনি পূর্বে ২০১৭/১৮ সালে অ্যালপাইনের (তখন রেনল্ট) সাথে কিছু সময় কাটিয়েছিলেন – এফ১ ২০২৫ সিজনের জন্য একটি নিশ্চিত আসন ছাড়াই রয়েছেন, যেহেতু তাকে প্রাক-সিজনে জানানো হয়েছিল যে তিনি এই বছরের শেষে সাতবারের বিশ্ব চ্যাম্পিয়ন লুইস হ্যামিল্টনের দ্বারা ফেরারিতে প্রতিস্থাপিত হবেন।

গত কয়েক সপ্তাহে মের্সিডিজ এবং রেড বুলের সুযোগগুলি বন্ধ হয়ে যাওয়ায়, সাইঞ্জের বিকল্পগুলি এখন উইলিয়ামস এবং অডির মধ্যে সীমাবদ্ধ বলে বিশ্বাস করা হচ্ছে, যারা এফ১ ২০২৬-এ বিদ্যমান সাউবার দলটি গ্রহণ করবে।

এই মাসের শুরুর দিকে এস্তেবান ওকনকে মৌসুমের শেষে দল ছাড়ার নিশ্চিতকরণের পরে অ্যালপাইন এফ১ ২০২৫-এর জন্য একটি নতুন ড্রাইভার খুঁজছে।

সাইঞ্জ এবং বোটাসের সাথে আলোচনা স্থগিত এবং মিক শুমাখার – বর্তমানে ওয়ার্ল্ড এন্ডুরেন্স চ্যাম্পিয়নশিপে অ্যালপাইনের প্রতিনিধিত্ব করছেন – এফ১-এ ফিরে আসার সম্ভাবনা কম বিবেচনা করে, স্লেটার দাবি করেছেন যে ঝোউ ওকনকে প্রতিস্থাপনের প্রধান প্রার্থী হিসেবে আবির্ভূত হচ্ছেন।

ঝোউ এবং বোটাস এই মৌসুমের শেষে সাউবার ছাড়ার সম্ভাবনা বাড়ছে কারণ দলটি অডিতে রূপান্তর করার প্রস্তুতি নিচ্ছে, ইতিমধ্যে এফ১ ২০২৫-এর জন্য হাস থেকে নিকো হুলকেনবার্গকে সই করেছে এবং সাইঞ্জের স্বাক্ষর করার ইচ্ছা প্রকাশ করেছে।

এছাড়াও স্লেটার দাবি করেছেন যে ঝোউ – যিনি এফ১-এর প্রথম চীনা ড্রাইভার হয়েছিলেন যখন তিনি এফ১ ২০২২-এ সাউবারে যোগ দেন এবং উল্লেখযোগ্য আর্থিক সমর্থন নিয়ে আসেন – তিনি সম্প্রতি চীনা কোম্পানি জিলির সাথে টাই-আপের পরে অ্যালপাইনের প্যারেন্ট কোম্পানি রেনল্টকে বাণিজ্যিক সুবিধা দিতে পারেন।

“কার্লোস সাইঞ্জের সাথে অ্যালপাইনের আলোচনা হয়েছে, তবে আমাকে বলা হয়েছে যে এটি একটি ‘না’।

“ভ্যাল্টেরি বোটাসের সাথেও অ্যালপাইনের কিছু আলোচনা হয়েছে, তবে সেই আলোচনা অগ্রগতি হয়নি।

“মিক শুমাখার সম্পর্কে কি? তিনি দলের জন্য এন্ডুরেন্স রেসিং করছেন। আমাকে বলা হয়েছে যে তিনি পরের বছর তাদের জন্য একটি ফর্মুলা ১ রেস আসন পাওয়ার ক্ষেত্রে পছন্দের তালিকার নিচে রয়েছেন।

“একটি নাম যা বারবার ফিরে আসছে তা হল ঝোউ গুয়ানইউ।

“তিনি অ্যালপাইন একাডেমিতে ছিলেন এবং কিছু বাণিজ্যিক কারণও রয়েছে কেন তিনি তাদের জন্য পছন্দনীয় হতে পারেন।

“শুরুতেই, এটি অ্যালপাইনকে বিশাল চীনা বাজারে প্রকাশ করে, যা বিশ্বের বৃহত্তম অটোমোবাইল বাজার।”