আইপিএল ২০২২: নিলামে সবচেয়ে দামি খেলোয়াড় কে? কোন দলে ঠাঁই পেল কোন তারকা ক্রিকেটার?

আইপিএল ২০২২: নিলামে সবচেয়ে দামি খেলোয়াড় কে? কোন দলে ঠাঁই পেল কোন তারকা ক্রিকেটার?

বাংলাদেশের সাকিব আল হাসান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নিলামের প্রথম দিন ও দ্বিতীয় দিন ডাক পাননি, কোনও দলই আগ্রহ দেখায়নি তাকে নিয়ে।

বাংলাদেশ থেকে একমাত্র মুস্তাফিজুর রহমান এবারের আইপিএল খেলবেন, দিল্লি কাপিটালসের হয়ে। তবে এই তালিকায় তিনি একা নন। দীর্ঘদিন আইপিএলে পারফর্ম করা ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না, ইংল্যান্ডের ইয়ন মরগান, অস্ট্রেলিয়ার হয়ে টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ, অ্যাডাম জাম্পাদের মতো ক্রিকেটাররাও কোনও দলে ডাক পাননি এবারের আইপিএলে।

বরাবরের মতো এবারের আইপিএলেও বড় অঙ্কের অর্থ পাচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা। এখনও পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মেগা অকশনে সবচেয়ে দামি ক্রিকেটার ইশান কিশান, ভারতের ধনাঢ্য ব্যবসা প্রতিষ্ঠান আম্বানি গ্রুপের দল মুম্বাই ইন্ডয়িান্সের হয়ে খেলবেন তিনি, নিলামে তার দাম উঠেছে ১৫.২৫ কোটি রুপি। যদিও প্রত্যেক দলের জন্য সর্বোচ্চ অর্থ খরচার একটা সীমারেখা নির্ণয় করা ছিল ৯০ কোটি রুপি, তারই মধ্যে যেসব দল গুছিয়ে অর্থ খরচ করেছে তারাই পেয়েছে দলের ভালো সমন্বয়।

কাগজে কলমে অর্থাৎ নিলামের টেবিলে এবারের আসরের সবচেয়ে শক্তিশালী দলগুলোর একটি করেছে বলিউড তারকা প্রীতি জিন্তার দল কিংস ইলেভেন পাঞ্জাব। মাত্র দুইজন ক্রিকেটার ধরে রাখার ফলে পাঞ্জাবের ব্যাংক ব্যালেন্স ছিল বেশি। বাংলাদেশ প্রিমিয়ার লিগ কাঁপানো অলরাউন্ডার বেনি হাওয়েলকে নিয়েছে মাত্র ৪০ লাখ রুপিতে। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদাকে নয় কোটি ২৫ লাখ রুপিতে, টি-টোয়েন্টি ক্রিকেটের বড় নাম ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোনকে ১১ কোটি ৫০ লাখ রুপিতে নিয়ে নেয় কিংস ইলেভেন। ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর দাম ওঠে ছয় কোটি ৭৫ লাখ রুপি।

ভারতের শেখর ধাওয়ানকে শুরুতেই বিড করে আট কোটি ২৫ লাখ রুপিতে দলে নিয়ে নেয়, এরপর তামিল নাডুর শাহরুখ খানকে নয় কোটি রুপি ব্যয় করে নিলামে কিনে নেয় পাঞ্জাব। সম্প্রতি ভারতের বিপক্ষে ভালো খেলা ক্যারিবিয়ান অলরাউন্ডার ওডিন স্মিথকে নিতে ছয় কোটি রুপি খরচ করে দলটি। এছাড়া লেগ স্পিনার রাহুল চাহারকে দলে নিয়েছে ৫ কোটি ২৫ লাখ রুপিতে।