নতুন স্তনের ফ্যাটি টিস্যু থেকে। বিনামূল্যে ফ্ল্যাপ পুনর্গঠন তাদের সাহায্য করে যারা ক্যান্সারে স্তন হারিয়েছে

নতুন স্তনের ফ্যাটি টিস্যু থেকে। বিনামূল্যে ফ্ল্যাপ পুনর্গঠন তাদের সাহায্য করে যারা ক্যান্সারে স্তন হারিয়েছে

বছরে কয়েক ডজন চেক মহিলা একটি অনন্য মাইক্রোসার্জিক্যাল পদ্ধতির মধ্য দিয়ে যায় যেখানে প্লাস্টিক সার্জনরা পেট থেকে তাদের নিজস্ব টিস্যু ব্যবহার করে একটি নতুন স্তন তৈরি করেন। বিনামূল্যে ফ্ল্যাপ পুনর্গঠন প্রধানত রোগীদের জন্য ব্যবহৃত হয় যারা ক্যান্সারে স্তন হারিয়েছেন এবং ইমপ্লান্টের জন্য উপযুক্ত নয়। প্লাস্টিক সার্জনদের দুটি দল কয়েক ঘন্টার অপারেশন চলাকালীন অপারেটিং রুমে একযোগে কাজ করে।

“অপারেশনের দুটি প্রভাব রয়েছে। আমরা ত্বকের অতিরিক্ত চর্বি থেকে একটি নতুন স্তন তৈরি করি এবং একই সাথে আমরা রোগীকে একটি সুন্দর পেট দেই। যেমন সিমরম্যান বলেছেন: একটি সরু কোমর এবং একটি স্তন যা ধোঁকা দিচ্ছে,” হাসলেন আন্দ্রেজ সুকপ, Královské Vinohrady University হাসপাতালের প্লাস্টিক সার্জারি ক্লিনিকের প্রধান।

কঠিন পদ্ধতি রোগীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেবে, দুই বছর আগে টিউমারে তার স্তন হারিয়েছে। চিকিৎসকদের প্রথম দল পেটের ওপর কাজ করছে।

“আমাদের রক্তনালীগুলি খুঁজে বের করতে হবে যা গভীরতার নীচে লোবকে খাওয়ায়,” সুকপ বর্ণনা করে। চিকিৎসকদের প্রথম দল পেটে কাজ করছে। অন্য দুই চিকিৎসকের সমন্বয়ে গঠিত দ্বিতীয় দলটি বুকে কাজ করছে।

প্লাস্টিক সার্জন মাতেজ প্যাটজেল্ট তার সহকর্মীর কাজের বর্ণনা দিয়ে বলেছেন, “আমার সহকর্মী এবং আমি মূল মাস্টেক্টমি দাগটি সরিয়ে দিয়েছি, যা খারাপভাবে পুড়ে গিয়েছিল কারণ রোগীর পরে বিকিরণ হয়েছিল।”

“আমরা দাগটি কেটে ফেলেছি, এটি সরিয়ে ফেলেছি এবং বাকি ত্বককে সচল করেছি, যা ইতিমধ্যেই ভাল মানের, পেটের নিচে এবং আরও কলারবোন পর্যন্ত প্রফেসর যে ফ্ল্যাপটি তুলছেন তার জন্য জায়গা তৈরি করতে,” তিনি চালিয়ে যান।

এদিকে, প্রফেসর সুকপ পেটের ফ্ল্যাপ অপসারণের জন্য খুব যত্ন সহকারে কাজ করছেন। “আমরা প্রতিটি দিক থেকে লব প্রস্তুত করছি এবং কোন দিকটি ব্যবহার করতে হবে তা বেছে নেওয়ার জন্য কোন দিকটি সবচেয়ে ভাল সরবরাহ করা হয় তা দেখছি,” তিনি তার ম্যাগনিফাইং চশমা লাগিয়ে বলেছেন৷

“একটি জিনিসের জন্য, তাদের আলো আছে, এবং অন্যটির জন্য, তাদের বিবর্ধন রয়েছে। আপনি যখন অত্যন্ত ছোট রক্তনালীতে কাজ করছেন, তখন আপনাকে নিরাপদে প্রস্তুতি নিতে হবে, আপনাকে ইতিমধ্যে সেই জায়গাটিকে বড় করতে হবে,” তিনি বলেছেন।

“এখানে, ডাক্তার ইতিমধ্যেই পাঁজরের কিছু অংশ পুনরুদ্ধার করেছেন। পাঁজরটি কার্টিলাজিনাস, তাই আপনি এটিকে একটি স্ক্যাল্পেল দিয়ে সুন্দরভাবে কাটাতে পারেন। এটি একটি নিখুঁত নরম গঠন,” প্লাস্টিক সার্জন মিকাল মাকেল তার সহকর্মীর কাজ দেখান।

অপারেশন পরবর্তী পর্যায়ে
অভিযান শুরুর পর প্রায় তিন ঘণ্টা কেটে গেছে। এই মুহূর্ত যখন ডাক্তাররা পেটের ফ্ল্যাপটি বুকে স্থানান্তর করে। সবাই যতটা সম্ভব মনোযোগ দিচ্ছে। প্রফেসর যখন বুকের অংশে রক্তনালী নিয়ে কাজ করছেন, অন্য ডাক্তাররা পেটে সেলাই করছেন।

“আমরা লোবের জন্য ডোনার সাইটটি সেলাই করেছি। এটির সাথে একসাথে, আমরা রেকটাস অ্যাবডোমিনিস পেশীর ফ্যাসিয়াতে একটি ত্রুটি তৈরি করি, যার অর্থ হল আমাদের তখন এটি মেরামত করতে হবে, শক্ত সেলাই দিয়ে সেলাই করতে হবে এবং জাল দিয়ে সুরক্ষিত করতে হবে। যে একটি হার্নিয়া সেখানে গঠন করে না,” Matej Patzelt ব্যাখ্যা করে।

“এখন আমরা ধমনী এবং শিরা একসাথে সেলাই করেছি এবং আমরা পরবর্তী পর্যায়ে চলে যাচ্ছি, যেখানে আমরা এই টিস্যু থেকে একটি নতুন স্তন তৈরি করব। দুই সেন্টিমিটার বর্গক্ষেত্রে মাইক্রোসার্জারি এমন একটি আনন্দ, যখন পুরো দল জানে না কী ঘটছে এবং সার্জন এবং তার সহকারী এক বা দুই বা দুই সেন্টিমিটার স্কোয়ারে উত্তেজনাপূর্ণ মুহূর্তগুলি অনুভব করছেন,” ক্লিনিকের প্রধান বলেছেন।

“সবকিছু একটি অণুবীক্ষণ যন্ত্রের অধীনে করা হয় এবং সেখানে ন্যূনতম সেলাই করা হয়, তবে আপনি টিস্যুতে জীবন শ্বাস নিতে সক্ষম হন যা অন্যথায় সেখানে থাকবে না,” সুকপ উপসংহারে বলে। তার নির্দেশে পুরো অপারেশনে সময় লেগেছে সাড়ে চার ঘণ্টা।